Sign Up

আসুন আমরা সমস্ত বাঙালি মিলে আমাদের অতি মূল্যবান জ্ঞান বা অভিজ্ঞতা আছে সেটা সমস্ত বাঙালির সাথে শেয়ার করি। বাংলাকে যাতে আমরা সবাই মিলে এক সাথে হাতে হাত রেখে এগিয়ে নিয়ে যেতে পারি।

Sign In

আসুন আমরা সমস্ত বাঙালি মিলে আমাদের অতি মূল্যবান জ্ঞান বা অভিজ্ঞতা আছে সেটা সমস্ত বাঙালির সাথে শেয়ার করি। বাংলাকে যাতে আমরা সবাই মিলে এক সাথে হাতে হাত রেখে এগিয়ে নিয়ে যেতে পারি।

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

You must login to ask a question.

You must login to add post.

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

Biswas Qna Latest Articles

নতুন গ্রাফিক ডিজাইন ক্লায়েন্ট পেতে  ৮ টি কার্যকরী কৌশল

নতুন ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইন ক্লায়েন্ট দ্রুত পেতে সবচেয়ে কার্যকর কৌশল শিখুন. আপনার ব্যবসা বাড়ান এবং গ্রাফিক ডিজাইন ক্লায়েন্টদের একটি অবিচলিত স্ট্রিম তৈরি করুন।

“Don’t sit around and wait for clients to come to you. Sure, you can get a few inquiries here and there, but if you want consistent work, sometimes you need to make it happen.”— Danielle Podeszek, Freelance Graphic Designer

গ্রাফিক ডিজাইন ক্লায়েন্ট

1. আপনার মান সম্পর্কে পরিষ্কার হন – Your Value Matters.

সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আপনার মূল্য আপনাকে আপনার প্রতিযোগিতা থেকে আলাদা করে। যখন আপনি আপনার প্রদান করা মান স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন, তখন আপনার আরও ফ্রিল্যান্স ক্লায়েন্ট জেতার আরও ভাল সুযোগ থাকবে।

নিজেকে জিজ্ঞাসা করার প্রথম জিনিস হল আপনার মূল্য আসলে কি। নিজেকে নিম্নলিখিত প্রশ্ন জিজ্ঞাসা করে শুরু করুন:

আপনার অতীতের ক্লায়েন্টরা আপনি তাদের জন্য করা প্রকল্পগুলি থেকে কী ফলাফল পেয়েছেন?

আপনার কোন অভিজ্ঞতা আছে যা আপনার কাছে অনন্য?

অন্য গ্রাফিক ডিজাইনাররা যে অফার করেন না তা আপনার কাছে কী আছে?

উদাহরণস্বরূপ, যদি আপনার একটি নির্দিষ্ট শিল্পে কাজ করার প্রত্যক্ষ অভিজ্ঞতা থাকে (যেমন স্বাস্থ্যসেবা, ফিন-টেক, লাইফস্টাইল, ইত্যাদি), তাহলে সেই শিল্পের ক্লায়েন্টদের জন্য আপনার আরও মূল্য থাকবে কারণ আপনি তাদের চাহিদাগুলি আরও ভালভাবে বুঝতে পারবেন।

আপনার মান কী তা বিবেচনা করুন এবং তারপরে আপনি কীভাবে এটি সবচেয়ে স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন তা নির্ধারণ করুন। এটি আপনার ডিজাইন পোর্টফোলিওতে পুরষ্কার প্রদর্শনের মাধ্যমে হতে পারে, অতীতের প্রকল্পগুলির নির্দিষ্ট ফলাফল সহ, বা আপনার পিচ এবং প্রস্তাবগুলিতে আপনার অভিজ্ঞতাকে কাজে লাগানোর মাধ্যমে।

2. সুপারিশের জন্য জিজ্ঞাসা করুন –  Recommendation এ লজ্জা কিসের?

আপনার যদি খুশি ক্লায়েন্ট থাকে, তাদের রেফারেল বা সুপারিশের জন্য জিজ্ঞাসা করুন। তাদের জানান যে আপনি সবসময় নতুন ক্লায়েন্টদের সাথে কথা বলার জন্য উন্মুক্ত এবং তাদের রেফারেলের প্রশংসা করুন।

আপনি যে পরিষেবাগুলি অফার করেন তার উপর নির্ভর করে, আপনি এমনকি একটি অফিসিয়াল রেফারেল বা অ্যাফিলিয়েট প্রোগ্রাম সেট আপ করতে পারেন।

যদিও এটি প্রাথমিকভাবে মনে হতে পারে যে কোনও ক্লায়েন্ট আপনাকে তাদের সম্ভাব্য প্রতিযোগিতায় উল্লেখ করতে চাইবে না, মনে রাখবেন যে বেশিরভাগ ব্যবসার সমস্ত ধরণের সরবরাহকারী এবং অন্যান্য সংস্থার সাথে কাজের অংশীদারিত্ব রয়েছে। যদিও তারা তাদের প্রতিযোগীতাকে আপনার পরিষেবাগুলি ব্যবহার করতে নাও বলতে পারে, তারা তাদের বিক্রেতা বা অন্যান্য ব্যবসায়িক পরিচিতিগুলিকে আপনার কাছে রেফার করতে পারে।

ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে ভালো রেফারেল প্রদানের মূল্য আছে।

“Finding work at first is difficult but once you find it, a snowball effect happens. Your clients are friends with other people doing amazing things and if you treat them right, do a good job, and ask them to refer you, they usually will.” — Katie Cooper, Freelance Creative Director

3. আপনার পোর্টফোলিও আপনার অ্যাসেট – Creative Portfolio.

আপনার গ্রাফিক ডিজাইন পোর্টফোলিও হল নতুন ক্লায়েন্ট জেতার ক্ষেত্রে আপনার কাছে থাকা সবচেয়ে মূল্যবান সম্পদগুলির মধ্যে একটি।

নিশ্চিত হন যে আপনি সেখানে আপনার সেরা কাজটি প্রদর্শন করেছেন এবং প্রতিটি প্রকল্প ব্যাখ্যা করার জন্য সময় নিন। প্রকল্পে আপনার ভূমিকা কী ছিল, ডিজাইনের সমস্যা কী ছিল এবং আপনি কীভাবে এটি সমাধান করেছেন সে সম্পর্কে কথা বলুন।

আপনার পোর্টফোলিও দূর-দূরান্তে শেয়ার করুন। এটিতে নিয়মিত নতুন প্রকল্প যুক্ত করুন (তবে মনে রাখবেন যে আপনি যে প্রতিটি প্রকল্পে কাজ করছেন তা আপনাকে যোগ করতে হবে না; শুধু সেরা উদাহরণ)।

আপনি আপনার পোর্টফোলিওতে যে সময় ব্যয় করেন তা সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে আস্থা তৈরিতে লভ্যাংশ প্রদান করবে।

4. মূল্যবান কনটেন্ট তৈরি করুন – Creat Valuable Content

নতুন ক্লায়েন্ট পাওয়ার জন্য সেরা উপায়গুলির মধ্যে একটি হল কনটেন্ট  তৈরি করা। ব্লগ পোস্ট লেখা, টেমপ্লেট বা Graphics সম্পদ তৈরি করা, অথবা অন্যথায় মূল্যবান সামগ্রী প্রদান করা যা আপনার সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আবেদন করবে আপনার পেশাদার খ্যাতি তৈরি করার একটি চমৎকার উপায় এবং সম্ভাব্য ক্লায়েন্টদের আপনাকে খুঁজে পাওয়ার আরও একটি উপায় প্রদান করা। সোশাল মিডিয়াতে আপনার কাজ রিলেটেড কনটেন্ট পাব্লিশ করুন।

গ্রাফিক ডিজাইনের বিষয়গুলি সম্পর্কে নিবন্ধ লেখা নতুন ক্লায়েন্টদের আপনাকে খুঁজে পাওয়ার সেরা উপায়গুলির মধ্যে একটি। আপনার পরিবেশন করা কনটেন্ট গুলির জন্য ডিজাইনের বিবরণ সম্পর্কে লেখা বিশেষভাবে সহায়ক হতে পারে।

5. আপনার অনলাইন উপস্থিতি আপডেট করুন – Update your online presence

নিশ্চিত করুন যে আপনার ডিজাইন পোর্টফোলিও আরও সাম্প্রতিক প্রকল্পগুলির সাথে আপ টু ডেট। একই আপনার সামাজিক মিডিয়া প্রোফাইলের জন্য যায়.

যদি একজন সম্ভাব্য ক্লায়েন্ট আপনার Instagram বা অন্যান্য সামাজিক মিডিয়া প্রোফাইল পরিদর্শন করে এবং গত ছয় মাসে কোন পোস্ট না থাকে, তাহলে তারা ধরে নিতে পারে আপনি আর একজন ডিজাইনার হিসেবে কাজ করছেন না। আপনার পোর্টফোলিও বা ব্লগের ক্ষেত্রেও একই কথা: যদি গত কয়েক মাসের মধ্যে কোনো আপডেট না থাকে, তাহলে একজন ক্লায়েন্ট ধরে নিতে পারে আপনি আর ব্যবসায় নেই এবং পরবর্তী গ্রাফিক ডিজাইনারের কাছে চলে যাবেন।

এটি আপনার যোগাযোগের তথ্যের জন্যও সত্য। নিশ্চিত করুন যে আপনার সাথে যোগাযোগ করা সহজ এবং যেকোনো যোগাযোগের ফর্ম কার্যকরী এবং আপ টু ডেট। সম্ভাব্য ক্লায়েন্টদের আপনার সাথে যোগাযোগ করার জন্য প্রয়োজনের চেয়ে বেশি পরিশ্রম করবেন না।

6. গ্রাফিক ডিজাইন ক্লায়েন্ট নেটওয়ার্ক – Network.

শুধু “নেটওয়ার্কিং” শব্দটি অনেক গ্রাফিক ডিজাইনারদের ভয়ে ভরিয়ে দিতে পারে। কিন্তু আপনি যদি পারস্পরিক উপকারী সম্পর্ক গড়ে তোলার অবস্থান থেকে নেটওয়ার্কিংয়ের কাছে যান, তবে এটি অনেক কম ভীতিজনক হয়ে ওঠে।

তাদের জানার উদ্দেশ্যে লোকেদের সাথে দেখা করুন। তারা আপনার জন্য কী করতে পারে বা আপনি তাদের কাছ থেকে কী পেতে পারেন তা অবিলম্বে ভাববেন না। পরিবর্তে, আপনি কিভাবে তাদের সাহায্য করতে সক্ষম হতে পারে তা দেখুন।

আপনি কি তাদের সাথে সংযোগ করতে পারেন? আপনি সম্প্রতি পড়েছেন এমন একটি দুর্দান্ত বই বা নিবন্ধ আছে যা তাদের কাছে আবেদন করতে পারে? আপনি যাদের মুখোমুখি হন এবং সেখান থেকে যান তাদের সাথে একটি খাঁটি স্তরে সংযোগ করার উপায়গুলি দেখুন৷ হয়তো আপনি ভবিষ্যতে সেই লোকেদের সাথে কাজ শেষ করবেন, অথবা হয়তো তারা লোকেদের আপনার কাছে রেফার করবে।

7. Social Proof ব্যবহার করুন – Use Social Proof

প্রশংসাপত্রের আকারে সামাজিক প্রমাণ আপনার সাথে কাজ করার সাথে ক্লায়েন্টদের বোর্ডে পাওয়ার দিকে দীর্ঘ পথ যেতে পারে। আপনার ওয়েবসাইট বা পোর্টফোলিওতে বিশিষ্টভাবে প্রশংসাপত্র প্রদর্শন করুন। তাদের সামাজিক মিডিয়াতেও শেয়ার করুন।

অতীতের ক্লায়েন্টদের প্রতিক্রিয়া এবং প্রশংসাপত্রের জন্য জিজ্ঞাসা করুন যেগুলি আপনি তাদের জন্য সম্পন্ন করেছেন। LinkedIn এর মতো সাইটগুলিতেও সুপারিশ এবং অনুমোদনের জন্য জিজ্ঞাসা করুন৷ সম্ভাব্য ক্লায়েন্টরা যখন দেখেন যে আপনি অন্যান্য সংস্থার সাথে সফলভাবে কাজ করেছেন, তখন এটি তাদের আশ্বস্ত করে যে আপনার কাছে আপনার দাবি করা দক্ষতা রয়েছে।

8. ফলো-আপ করুন – Don’t underestimate the power of a follow-up

সুতরাং আপনি একটি সম্ভাব্য ক্লায়েন্টকে তাদের প্রকল্পের জন্য একটি নকশা প্রস্তাব পাঠিয়েছেন এবং তাদের কাছ থেকে ফিরে শুনতে পাননি। অথবা হয়ত আপনি তাদের আপনার সাথে একটি আবিষ্কার কল বুক করার তথ্য পাঠিয়েছেন এবং তারা এখনও তা করেনি।

যাই হোক না কেন, কয়েকদিন পর একটি ফলো-আপ পাঠানো ক্লায়েন্টদের আশ্বস্ত করার একটি ভাল উপায় যে আপনি তাদের ব্যবসার মূল্য দেন।

আপনি যখন কোনও নেটওয়ার্কিং বা পেশাদার ইভেন্টে (ব্যক্তিগতভাবে বা অনলাইনে) কোনও সম্ভাব্য ক্লায়েন্টের সাথে দেখা করেছেন তখনও একই কথা। তাদের সাথে দেখা করার পরে একটি ফলো-আপ পাঠান, আপনি যে কোনও ব্যবসার বিষয়ে কথা বলেছেন বা তাদের তথ্য বা সংস্থানগুলি পাঠান যা আপনি আলোচনা করেছেন।

ফলো-আপগুলি লোকেদের দেখায় যে আপনি তাদের সাথে কাজ করাকে মূল্য দেন এবং আপনি সম্পর্ক চালিয়ে যেতে আগ্রহী। এমনকি আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের অনুসরণ করার জন্য কাজগুলি সেট করতে পারেন বা বনসাই ব্যবহার করে আপনার প্রস্তাবগুলি পরিচালনা করতে পারেন, নিশ্চিত করুন যে আপনি একটি গুরুত্বপূর্ণ সুযোগ ভুলে যাবেন বা হাতছাড়া করবেন না।

Related Posts

Leave a comment